রোজা অবস্থায় করোনা ভ্যাকসিন নেওয়া যাবে বিবৃতি সৌদির গ্র্যান্ড মুফতির

বেতার বার্তা নিউজ ডেস্কঃ  পবিত্র রমযান মাসে রোযা রেখে করোনা ভ্যাকসিন নেওয়া যাবে কিনা তা নিয়ে মুসলিমদের মধ্যে বিভ্রান্তি রয়েছে। সামনে মাসে পবিত্র রমযান। এই সময় বহু দেশে করোনা ভ্যাকসিন দেওয়া অব্যাহত থাকবে। আমাদের দেশেও ১ এপ্রিল থেকে ৪৫ ঊর্ধ্ব মানুষদের করোনা ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

১৪ অথবা ১৫ এপ্রিল থেকে রযমান শুরু হওয়ার কথা। সেই সময় রোযা বা উপবাস চলাকালীন করোনা ভ্যাকসিন নিলে রোযা ভেঙে যাবে কিনা তা নিয়ে সন্দেহ সৃষ্টি হয়। বিভিন্ন আলেম ও মুফতি এ নিয়ে নানা মত দিচ্ছেন। সেই সময় সৌদি আরবের গ্র্যান্ড মুফতি ও কাউন্সিল অব সিনিয়র স্কলারসের প্রধান শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আলে শেখ জানিয়ে দিলেন রোযা অবস্থায় করোনা ভ্যাকসিন গ্রহণ করা যাবে। এর জন্য রোযা ভাঙবে না বলে তিনি জানান।

সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ-এ এ বিষয়ে ফলাও করে ছাপা হয়েছে সৌদি আরবের গ্র্যান্ড মুফতি ও কাউন্সিল অব সিনিয়র স্কলারসের প্রধান শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আলে শেখের বিবৃতি। সেখানে তিনি বলেছেন, করোনার ভ্যাকসিন নিলে করলে রোযা ভাঙবে না।

কারণ এই ভ্যাকসিন খাবার বা পানীয় হিসেবে দেহে প্রবেশ করে না। এটি মূলত একটি প্রতিষেধক। করোনা মহামারির জীবাণু প্রতিরোধ করতে দেহে সুঁচের সাহায্যে এ ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে। ফলে রোযা রেখেও এই ভ্যাকসিন নেয়া যাবে।

এদিকে সউদীর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ইতিমধ্যে দেশটিতে ২৬ লাখ ডোজ দেওয়া সম্পন্ন হয়েছে। উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে আগামী ১২ অথবা ১৩ এপ্রিল রোযা শুরু হতে পারে। আর আমাদের দেশে রোযা শুরু হতে পারে ১৪ বা ১৫ এপ্রিল। তা নির্ভর করছে চাঁদের উপর।

Comments