মুসলমান ছাড়া সব ধর্মের লোকদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা

বেতার বার্তা নিউজ ডেস্কঃ  মুসলমান ছাড়া সব ধর্মের লোকদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছে ভারত প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পক্ষ থেকে ওই বড় ধরনের ঘোষণা দেয়া হয়। গুজরাট, রাজস্থান, ছত্তিসগড়, হরিয়ানা, পাঞ্জাবের মতো রাজ্যে বসবাসকারী অ-মুসলিমদের (হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধ) ভারতীয় নাগরিকত্ব দেয়া হবে।

একই সঙ্গে মুসলমান ছাড়া অন্য সবাই যাতে অবিলম্বে আবেদন করেন, সেই আমন্ত্রণবার্তাও দেয়া হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে।

জিনিউজের প্রতিবেদনে আরো বলা হয়, নাগরিকত্ব আইন ১৯৫৫ এবং ২০০৯ সালে প্রণীত নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) অধীনে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী নয়।

এক বছরেরও বেশি সময় হয়ে গিয়েছে আইনি স্বীকৃতি পেয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। কিন্তু সেই আইনের খুঁটিনাটি এখনও ঠিক করে উঠতে পারেনি কেন্দ্র। লোকসভায় কেন্দ্রের তরফ থেকে মঙ্গলবার এই কথা জানানো হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন যে জানুয়ারি ১০, ২০২০-তে আইন হয় এটি।

লিখিত জবাবে রাই বলেন যে লোকসভা ও রাজ্যসভার সংশ্লিষ্ট কমিটিরা নিয়ম প্রণয়ন করার জন্য আরো সময় দিয়েছে। লোকসভার কমিটি ৯ এপ্রিল ও রাজ্যসভার কমিটি জুলাই ৯ অবধি সময় দিয়েছে। প্রসঙ্গত, এপ্রিল-মে মাসে বাংলা সহ পাঁচ রাজ্যে ভোট। পশ্চিমবঙ্গে মূলত সীমন্তবর্তী এলাকায় সিএএ নিশ্চিত ভাবেই বড় একটি ইস্যু। কিন্তু জুলাই অবধি সময় আপাতত সরকার পেয়েছে রাজ্যসভার কমিটি থেকে আইনের খুঁটিনাটি তৈরি করার জন্য। তাই তার আগেই এটি লাগু হয়ে যাবে, সেই সম্ভাবনা ক্ষীণ বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৯ এর নাগরিকত্ব আইন (সিএএ) পাসের পর থেকেই দেশজুড়ে শুরু হয়েছিল বিক্ষোভ। এমনকি দাঙ্গাও বাঁধে দিল্লিতে৷ ২০২০ সালেও সেই সিএএ বিরোধী ঝড় অব্যাহত থাকে।

Comments