জাতীয় গণিত দিবস 2020 সালের মহান গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের জন্মদিন

বেতার বার্তা নিউজ ডেস্ক : ২২ শে ডিসেম্বর জাতীয় গণিত দিবস হিসাবে আমরা পালন করি সেটা হল বিশিষ্ট গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের জন্মবার্ষিকা। ২০১২ সালে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং গণিতের ক্ষেত্রে রামানুজনের অবদানকে সম্মান ও স্মরণ করার সিদ্ধান্ত নেওয়ার পরে এটি অস্তিত্ব প্রাপ্ত হয়। এই দিনটি চিহ্নিত করার মূল ধারণাটি হ’ল গণিতের গুরুত্ব সম্পর্কে লোকদের মধ্যে সচেতনতা তৈরি করা। সাধারণ পরিস্থিতিতে দিবসটি বিষয়টিতে আরও জড়িত হয়ে উদযাপিত হত। বিভিন্ন স্কুল শিবির এবং প্রতিযোগিতা স্থাপন করা হবে। শ্রীনিবাস রামানুজন তামিলনাড়ুর এরোডে ২২শে ডিসেম্বর ১৮৮৭ সালে জন্মগ্রহণ করেছিলেন।

 

 

 

তিনি খুব অল্প বয়স থেকেই গণিতের ক্ষেত্রে ব্যতিক্রমী ছিলেন। ১৯০৩ সালে কুম্ভকোনামের সরকারী কলেজে ভর্তি হওয়ার সময় গণিতের প্রতিভাবান রামানুজন অ-গাণিতিক বিষয়ে ব্যর্থ হন। ১৯১২ সালে মাদ্রাজ বন্দর ট্রাস্টের ক্লার্কের পদে চাকুরী করেন এই এস গণিতবিদ। পুরো সময়ের চাকরি হলেও তিনি যথারীতি গণিতে ব্যস্ত ছিলেন।

পরবর্তী বছরে, তিনি তাঁর গাণিতিক কাজের কয়েকটি নমুনা ব্রিটিশ গণিতবিদদের কাছে প্রেরণ করেছিলেন। গণিতবিদরা তাঁর কাজ দেখে এতটাই মুগ্ধ হয়েছিলেন যে তারা তাঁকে লন্ডনে ডেকে পাঠাল। ১৯১৪ সালে, রামানুজন লন্ডনের ট্রিনিটি কলেজে যোগদান করেছিলেন। তিন বছর পরে ১৯১৭ সালে, রামানুজান লন্ডন ম্যাথমেটিকাল সোসাইটির সদস্য এবং তার পরের বছর তিনি রয়েল সোসাইটির ফেলো নির্বাচিত হন। দুর্ভাগ্যক্রমে, ১৯১৯ সালে, রামনুজান তার বিস্ফোরিত স্বাস্থ্যের কারণে ভারতে ফিরে আসতে হয়েছিল।

 

 

 

একই বছর, রামানুজন স্বর্গীয় বাসভবনে রওনা হন। তিনি ৩২ বছর বয়সী ছিলেন। রামানুজনের সেরা কয়েকটি কাজের মধ্যে রয়েছে রামানুজন প্রাইম, রামানুজন থিতা ফাংশন, পার্টিশন ফর্মুলা এবং মক থিটা ফাংশন। ২০১৫ সালে, দ্য ম্যান হু ন্নি ইনফিনিটি শীর্ষক তাঁর বায়োপিক প্রকাশিত হয়েছিল। মুভিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন দেব প্যাটেল।

Comments