বাংলা জুড়ে অনির্দিষ্টকালের জন্য আংশিক লকডাউন! জানুন বিস্তারিত

বেতার বার্তা নিউজ ডেস্কঃ  করোণা আবাহের মধ্যেই পশ্চিমবঙ্গের গণতন্ত্রের মহোৎসব বিধানসভা ভোট ৮ দফায় সম্পন্ন হয়েছে।  নির্বাচনী প্রচারে জামায়াতের ফলে সারাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও করোনা ভয়াবহ আকার নিয়েছে।       গত কয়েক দিন ধরেই গুজব ছিল যে লকডাউন হতে পারে।  কিন্তু পশ্চিমবঙ্গে নির্বাচন চলার জন্য রাজ্য সরকার কোনো সিদ্ধান্ত নেয়নি।  তবে এবার পশ্চিমবঙ্গ সরকার আজ জানিয়ে দিল আর নয়।     কারণ শুক্রবার সন্ধ্যা থেকেই রাজ্যে অনির্দিষ্টকালের জন্য সমস্ত সিনেমা হল, শমিং মল, বিউটি পার্লার, রেস্তরাঁ, বার, ক্রীড়াঙ্গন, জিম, স্পা এবং সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলো।

যদিও লকডাউন বলা হচ্ছে না।  তবে এই নির্দেশিকার মাধ্যমে সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হলো যে স্বাভাবিক জীবনযাত্রার ওপর এখন অনেক বিধি-নিষেধ আরোপিত হবে।

নির্দেশিকাতে জানানো হয়েছে, ওষুধ বা মুদির দোকান খোলা থাকলেও অন্যান্য দোকানপাট এবং বাজার সকাল এবং বিকেলে কিছুক্ষণের জন্য খোলা রাখা যাবে।  সামাজিক এবং সাংস্কৃতিক সমস্ত অনুষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে। এই নির্দেশের অন্যথা হলে প্রশাসন কড়া ব্যবস্থা নেবে বলেও জানানো হয়েছে।

অনেকের মতে, ২ মে নির্বাচনের ফলাফলের পর রাজ্য আরো বেশি কড়াকড়ি আরোপ করবে। প্রয়োজন হলে সংক্রমণের শৃঙ্খল ভাঙার জন্য নাইট কারফিউ জারি করা হতে পারে।

নবান্নের নির্দেশিকা অনুযায়ী, বাজার-হাট শুধু খোলা থাকবে সকালে ৭টা থেকে ১০ পর্যন্ত এবং বিকেলে ৩টা থেকে ৫টা পর্যন্ত।  যদিও ওষুধের দোকান এবং মুদির দোকানের মতো জরুরি পরিষেবা এই নির্দেশিকার আওতার বাইরে থাকছে। অনেক কিছু বন্ধ থাকলেও, হোম ডেলিভারি এবং অনলাইন পরিষেবায় অনুমোদন রয়েছে।

Comments