প্রকাশিত হলো ১০ম ১২ম শ্রেণীর সিবিএসই বোর্ড পরীক্ষার সিলেবাস জানুন বিস্তারিত

প্রকাশিত হলো ১০ম ১২ম শ্রেণীর সিবিএসই বোর্ড পরীক্ষার সিলেবাস জানুন বিস্তারিত

বেতার বার্তা নিউজ ডেস্কঃ  কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের (সিবিএসই) দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা মাত্র কয়েক মাস বাকি এবং শিক্ষার্থীরা তাদের প্রস্তুতি পরিকল্পনা করার জন্য বোর্ডের কর্মকর্তাদের চূড়ান্ত পরীক্ষার তারিখপত্র প্রকাশের অপেক্ষায় ছিল। বেশ কিছুদিন ধরে এমন প্রতিবেদন প্রকাশিত হচ্ছে যে সিবিএসই বোর্ডের কর্মকর্তারা শিগগিরই যে কোনও সময় পরীক্ষার তারিখপত্র প্রকাশ করবেন। সিবিএসই ১০ম শ্রেণি, ১২ম শ্রেণির বোর্ড পরীক্ষার ২০২১ তারিখের শীট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে – cbse.nic.in.

মহারাষ্ট্র, বিহার, কর্ণাটক এবং পশ্চিমবঙ্গের মতো বেশ কয়েকটি রাজ্য তাদের বোর্ড পরীক্ষার ২০২১ তফসিল প্রকাশ করেছে। করোনা ভাইরাস মামলায় গত কয়েক সপ্তাহের মধ্যে হ্রাস পেয়েছে, বেশ কয়েকটি রাজ্য এবং শহরগুলি এই বছর বোর্ড পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষার জন্য প্রস্তুত করার জন্য শারীরিক ক্লাস শুরু করেছে। ইতিমধ্যে, কেন্দ্রীয় সরকার নন-কনটেন্টমেন্ট জোনগুলির স্কুলগুলিকে পর্যায়ক্রমে খোলার অনুমতি দিয়েছে, কম উপস্থিতি এবং সমস্ত কোভিড-১৯ স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) শিক্ষার্থীদের শারীরিক ক্লাসের মাধ্যমে পরীক্ষার জন্য প্রস্তুত করার জন্য।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’ এর সাম্প্রতিক এক ঘোষণা অনুসারে, সিবিএসই বোর্ডের পরীক্ষা ৪ মে শুরু হবে এবং ২০২১ সালের ১০ ই জুন পর্যন্ত চলবে। পোখরিয়াল আরও ঘোষণা করেছিলেন যে সিবিএসই দশম, দ্বাদশ বোর্ডের পরীক্ষার ফলাফল হবে ১৫ জুলাইয়ের মধ্যে ঘোষণা করা হবে।

ইতিমধ্যে, কেন্দ্রীয় সরকার মাধ্যমিক শিক্ষা বোর্ডের (সিবিএসই) দশম, দ্বাদশ বোর্ডের পরীক্ষা ২০২১ এর শিক্ষার্থীদের বারবার অনলাইনে প্রচারিত বোর্ড পরীক্ষায় জাল রিপোর্টের প্রতি মনোযোগ দেওয়ার জন্য অনুরোধ করেছে। বোর্ড সর্বশেষ আপডেটগুলি যাচাই করতে শিক্ষার্থীদের নিয়মিত সিবিএসইর অফিসিয়াল ওয়েবসাইটে দেখার পরামর্শ দিয়েছে।

সর্বশেষ এ জাতীয় ভুয়া খবরে বোর্ডের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের পাসের নম্বর নিয়ে একটি দাবি ভাইরাল হয়েছে। প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) ফ্যাক্ট-চেকার এই দাবি খারিজ করে দিয়েছে। মাইক্রো-ব্লগিং সাইট টুইটারে, ১৯ ও ১৫ জানুয়ারী পিআইবি ফ্যাক্ট চেক একটি পোস্টে একটি স্পষ্টতা জারি করেছে।

১৯ জানুয়ারির দাবি অনুসারে পিআইবি বলেছিল, “সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে দাবি করা হচ্ছে যে বোর্ডের পরীক্ষায় পাসের জন্য দশম ও দ্বাদশ শ্রেণীর ২০২১ জনকে এখন ৩৩ শতাংশে নামিয়ে আনা হয়েছে। “পিআইবি ফ্যাক্ট চেক: এই দাবিটি জাল। শিক্ষা মন্ত্রক এ জাতীয় কোনও ঘোষণা দেয়নি। এতে আরও যোগ করা হয়েছে যে মন্ত্রণালয় পরীক্ষার পাসের ক্ষেত্রে কোন পরিবর্তন করেনি।

সিবিএসই ক্লাস ১০, ১২ বোর্ডের পরীক্ষা ২০২১ নিয়ে শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্বেগ বাড়ার সাথে সাথে এই সপ্তাহে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’ বেশ কয়েকটি বড় ঘোষণা করেছিলেন। সারাদেশে কেন্দ্রীয় বিদ্যালয়ের শিক্ষার্থী ও অনুষদের সাথে এক ওয়েবিনারকে সম্বোধন করে শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের প্রশ্নের উত্তরে বক্তব্য রাখেন।

পোখরিয়াল জোর দিয়েছিলেন যে পরীক্ষার প্রশ্নগুলি করোন ভাইরাস প্রাদুর্ভাবকে সামনে রেখে ২০২০ সালের পাঠ্যক্রম অনুযায়ী ঘোষিত সিলেবাসের ভিত্তিতে হবে। “শিক্ষার্থীদের কেবল তাদের সিবিএসই বোর্ড পরীক্ষার জন্য সংশোধিত সিলেবাস পড়তে হবে। প্রশ্নগুলি কেবল সেই অংশ থেকে জিজ্ঞাসা করা হবে, “তিনি বলেছিলেন।

শারীরিক ক্লাস এবং বিদ্যালয় পুনরায় খোলার বিষয়ে বক্তৃতায় তিনি বলেছিলেন যে যেসব শিক্ষার্থী শারীরিকভাবে স্কুলে যোগদান করতে পারবেন না তাদের শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস একটি বিকল্প থাকবে। তিনি বলেছিলেন যে শারীরিক ক্লাস আবার শুরু হবে এবং অনলাইন ক্লাস এবং শারীরিকভাবে ক্লাসে অংশ নেওয়া মধ্যে ৫০ শতাংশ ভারসাম্য থাকবে। তিনি আরও যোগ করেছেন যে একবার যদি নিশ্চিত হয়ে যায় যে শিক্ষার্থীদের শারীরিকভাবে স্কুলে যেতে বলা নিরাপদ তখনই অনলাইন ক্লাস চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে।

 

Comments