বাতিল হচ্ছে মাধ্যমিক- উচ্চমাধ্যমিক পরীক্ষা পরিবর্তে নেয়া হবে একাধিক মূল্যায়ন 

বেতার বার্তা নিউজ ডেস্কঃ  CBSE বোর্ডের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা আগেই বাতিল করা হয়েছে তাই পশ্চিমবঙ্গের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে হতাশ পশ্চিমবঙ্গের অভিভাবকসহ ছাত্রছাত্রীরা গত সপ্তাহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, অগস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক হবে। কিন্তু তারপর পট-পরিবর্তন হয়।

দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করে দেয় সিবিএসই। আগেই দশম শ্রেণির পরীক্ষা বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় বোর্ড। দেশের বিভিন্ন রাজ্যের বোর্ডও দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিলের পথে হাঁটে। সেই পরিস্থিতিতে মাধ্যমিকের সূচি ঘোষণা করার সাংবাদিক বৈঠক ডেকেও পিছিয়ে আসে মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিকের ভবিষ্যৎ নিয়ে গঠন করা হয় বিশেষজ্ঞ কমিটি।

সূত্রের খবর, সেই কমিটির রিপোর্ট তৈরি হয়েছে। তাতে জানানো হয়েছে যে বর্তমান পরিস্থিতি এখনও উদ্বেগজনক। পাশাপাশি মাধ্যমিক পড়ুয়াদের (বয়স ১৫-এমর মতো হয়) টিকাকরণও হয়নি। তাই এই মুহূর্তে পরীক্ষা নেওয়া কার্যত অসম্ভব। তাই পরীক্ষা বাতিলের পরামর্শ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

কিন্তু পরীক্ষা বাতিল হলে কোন পদ্ধতিতে মূল্যায়ন হবে? সূত্রের খবর, দশম শ্রেণির টেস্ট পরীক্ষা যে হয়নি, সে কথা মাথায় রাখা হয়েছে। প্রি-টেস্টও ঠিকভাবে হয়নি। সেক্ষেত্রে নবম শ্রেণির পরীক্ষার ভিত্তিতে নম্বর দেওয়া হতে পারে। রাজ্যজুড়ে মাধ্যমিক পরীক্ষার্থীরা দশম শ্রেণিতে ওঠার পর সেভাবে কোনও পরীক্ষা নিতে না পারায় নবম শ্রেণির নম্বর অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। সঙ্গে মাধ্যমিকের যে নম্বরটুকু স্কুলে মূল্যায়ন হয়, তাও বিবেচনা করার প্রস্তাব দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। তবে শেষপর্যন্ত কী হবে, তা পুরোপুরি নির্ভর করছে রাজ্যের উপর। আপাতত সেদিকেই চোখ রয়েছে মাধ্যমিক পরীক্ষার্থী এবং অভিভাবকদের।

Comments