পাকিস্তান সরকার জরুরি ব্যবহারের জন্য চাইনিজ সিনোফর্ম কোভিড ১৯ ভ্যাকসিন অনুমোদন করেছে

পাকিস্তান সরকার জরুরি ব্যবহারের জন্য চাইনিজ সিনোফর্ম কোভিড ১৯ ভ্যাকসিন অনুমোদন করেছে

বেতার বার্তা নিউজ ডেস্কঃ সোমবার চাইনিজ সিনোফর্ম সিভিডি -১৯ ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে পাকিস্তান সরকার, একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, অস্ট্রফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে বিকাশিত অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের দু’দিন পর একই ধরনের অনুমোদন পেয়েছে।

ড্রাগ রেগুলেটরি অথরিটি পাকিস্তান (ডিআরপি) জানিয়েছে, চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপের (সিনোফর্ম) তৈরি এই ভ্যাকসিনটি জরুরিভাবে ব্যবহারের অনুমোদন (ইইউ) দেওয়া হয়েছে ।পাকিস্তানের স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে দেশটি বিভিন্ন ভ্যাকসিন প্রস্তুতকারীদের সাথে কথা বলার প্রক্রিয়াধীন ছিল।

‘দুটি COVID-19 টি ভ্যাকসিন কিছু শর্তের সাথে EUA প্রদান করা হয়েছে,’ একজন ডিআরপি’র মুখপাত্র বলেছেন, দুটি ভ্যাকসিন তাদের সুরক্ষা এবং মানের জন্য মূল্যায়ন করা হয়েছে।

পাকিস্তান বেশ কয়েকটি ভ্যাকসিন প্রস্তুতকারীদের সাথে জড়িত রয়েছে, স্বাস্থ্যমন্ত্রী ফয়সাল সুলতান সাপ্তাহিক ছুটিতে বলেছেন, দেশটি চীনের কানসিনো বায়োলজিকস ইনক এর সাথে চুক্তির আওতায় ‘দশ লক্ষাধিক পরিমাণে ভ্যাকসিন ডোজ’ পেতে পারে।

ভ্যাকসিন সংস্থার অ্যাড ৫-এনসিওভি কোভিড -১৯ প্রার্থী পাকিস্তানে তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালগুলির সমাপ্তির কাছাকাছি পৌঁছেছে। স্যানসিনো ভ্যাকসিনের প্রাথমিক ফলাফল ফেব্রুয়ারির মাঝামাঝি মধ্যে আসতে পারে, সুলতান বলেছিলেন। তবে পাকিস্তান এখনও কোনও ভ্যাকসিন সংগ্রহের আদেশ জারি করতে পারেনি।

মন্ত্রী বলেন, পাকিস্তান সংখ্যাগরিষ্ঠ জনগণের জন্য বিনামূল্যে ভ্যাকসিনগুলি কভার করার পরিকল্পনা করেছে, যোগ করে যোগ করা হয়েছে যে কোনও অনুমোদিত সংস্থাকে সরবরাহ সরবরাহের পরে বেসরকারী সংস্থাগুলিকেও ভ্যাকসিন আমদানি ও বিক্রয় করার অনুমতি দেওয়া যেতে পারে।

সোমবার পাকিস্তানে ১,৯২০ টি নতুন করোনভাইরাস সংক্রমণ এবং ৪৬ জন মারা যাওয়ার ঘটনা ঘটেছে, মোট মামলার সংখ্যা ৫২১,২২২-এরও বেশি হয়ে গেছে, যেখানে ১১,০০০ জন মারা গেছে।

Comments