গুজরাটে কার্যকর হচ্ছে লাভ জিহাদ আইন

বেতার বার্তা নিউজ ডেস্কঃ  একজন প্রাপ্তবয়স্ক ছেলে বা মেয়ে তার ইচ্ছা অনুযায়ী উভয়ের সম্মতিক্রমে যেকোনো ধর্মের বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারে এটাই ভারতীয় সংবিধান। বিজেপিশাসিত গুজরাটে কথিত লাভ জিহাদ আইন ১৫ জুন থেকে কার্যকর হচ্ছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী ওই সিদ্ধান্ত নিয়েছেন। এখান থেকে গুজরাটে যারা জোর করে ধর্মান্তরিত করবে এবং প্রতারণামূলকভাবে বিয়ে করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

রাজ্যে এই আইন প্রয়োগের নেপথ্যে উদ্দেশ্য হল- কোনও প্রলোভন, জবরদস্তি বা কোনও ধরণের সহিংসতা ঘটিয়ে যাতে কেউ কারও ধর্মান্তর না করতে পারে। গুজরাটের রাজ্যপাল আচার্য দেবব্রত লাভ জিহাদের আইনকে অনুমোদন দিয়েছেন।

লাভ জিহাদ আইনের আওতায় প্রতারণার মাধ্যমে বিয়ে করে জোর করে ধর্মান্তরিত করার ক্ষেত্রে ১০ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

প্রসঙ্গত, গুজরাট বিধানসভায় ব্যাপক গোলযোগের মধ্যে লাভ জিহাদ বিলটি পাস হয়েছিল। গুজরাটের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদীপ জাদেজা বলেছিলেন, যারা তিলক লাগিয়ে হাতে তাগা বেঁধে হিন্দু বা অন্য ধর্মের মেয়েকে ঠকায়, প্রতারণা করে, তাদের রেহাই দেয়া হবে না।

লাভ জিহাদ আইন অনুযায়ী- ধর্ম গোপন করে যারা বিয়ে করবে তাদের বিরুদ্ধে পাঁচ বছরের কারাদণ্ড এবং দুই লাখ টাকা জরিমানার বিধান রয়েছে। অন্যদিকে, ধর্মকে আড়াল করে রেখে নাবালিকাকে বিয়ে করলে সাত বছরের কারাদণ্ড বা তিন লাখ টাকা জরিমানার বিধান রয়েছে। একইসঙ্গে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে তিন লাখ টাকা জরিমানা ও সাত বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

Comments