৩০ শে রমজান পূর্ণ হবে? কবে পালিত হবে পবিত্র ঈদুল ফিতর জানুন! বিস্তারিত

৩০ শে রমজান পূর্ণ হবে? কবে পালিত হবে পবিত্র ঈদুল ফিতর জানুন! বিস্তারিত

বেতার বার্তা নিউজ ডেস্কঃ  ইসলামিক ক্যালেন্ডার অনুসারে বছরের নবম মাসটি হল রমজান মাস। গোটা রমজান মাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস বা রোজা পালন করার পর ইদ পালন করেন মুসলিমরা। আরবিক ভাষায় রমজান কথাটি এসেছে রামিদা থেকে, যার অর্থ প্রচণ্ড গরম। রমজান মাস চলে ৭২০ ঘণ্টা ধরে অর্থাৎ ২৯-৩০ দিন। গুরুতর অসুস্থ, বৃদ্ধ, গর্ভবতী মহিলা ছাড়া প্রাপ্তবয়স্ক সব মুসলিমকেই রমজান মাসে রোজা রাখতে হয়। ঈদের চাঁদ দেখতে পাওয়ার পরেই ইদের তারিখ ঘোষণা করা হয়।

১৪৪২ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে জানা যাচ্ছে। গতকাল সৌদির আকাশে শাওয়াল চাঁদ দেখা যায়নি ,৩০ রমজান পূর্ণ হবে ১৩ মে সৌদি আরবে আগামী বৃহস্পতিবার পালিত হবে পবিত্র ঈদুল ফিতর ভারত বর্ষ পাকিস্তান, বাংলাদেশ সহ এশিয়ার দেশগুলোতে অর্থাৎ ভারতে ১৪ মে শুক্রবার পালিত হবে এই পবিত্র উৎসব।

বছর ঘুরে আসা ঈদুল ফিতর গতবারের মতো এবারও এসেছে দুর্যোগের আবহে। তবে করোনার দ্বিতীয় ঢেউতে বেসামাল গোটা দেশ। তাই কোভিড প্রটোকল মেনেই আবেদন জানানো হয়েছে এই পবিত্র উৎসবে সামিল হওয়ার। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ৫০ জনের বেশি জামায়াত করা যাবে না। কলকাতা রেড রোড সহ বড় ঈদের জামাত বন্ধ থাকবে ঈদের জামাত, ইমামুল ঈদাইন কারী ফজলুর রহমান, এবং নাখোদা মসজিদের ইমাম এর পক্ষ হইতে ঈদের জামাত ছোট করার বা বাড়িতে ঈদের নামাজ পড়ার আবেদন করা হয়েছে।

ইদের দিনে সকালে উঠে সালাত-উল-ফজর (দৈনন্দিন নমাজ)-এর পর স্নান করে নতুন কাপড় পরেন সকলে। তার পর প্রাতঃরাশ সেরে বিশেষ নমাজ আদায়ের পালা। অনেকে এদিন তকবীর পড়েন। এদিন বাড়িতে অতিথি সমাগম হয়ে থাকে। রান্না করা হয় নানা পদ। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে এ বছরও উৎসবের আমেজ কিছুটা ফিকে থেকে যেতে পারে।

Comments